কে খাবে?

রাস্তার পাশের সরকারি গাছে অনেক আম ধরেছে। দুজন ১২-১৪ বৎসর বয়সের ছেলে হেঁটে যাচ্ছে।
গাছভর্তি আম দেখে ছোট জন মন্তব্য করল- "দেখছিস কত আম! সব মানুষে খেয়ে শেষ করবে।"
বড় জন তাৎক্ষণিকভাবে উত্তর দিল- "মানুষ খাবে নাতো হিন্দু খাবে নাকি?"
পাঠক বুঝতে পারলেন বাংলাদেশের নতুন প্রজন্ম কি ধারণা নিয়ে বড় হচ্ছে।

আমি তাদের পাশে দাঁড়িয়ে এই কথা নিজ কানে শুনেছি। কি রকম অনুভূতি হয়েছে, তা বলা বাহুল্য। বাংলাদেশের সার্বিক সাম্প্রদায়িক পরিবেশকে মুসলমানরা সাধারণত আলোচনায় স্বীকার করতে চায় না। কিন্তু বাস্তব ঘটনা ভিন্নরকম। এখানে প্রতিমুহূর্তে আমরা অনুভব করি আমাদের জীবন ও বসবাসের অলৌকিকতা। মাঝে মাঝে মনে হয়, সত্যিই মুসলমানরা যে আমাদেরকে এ দেশে থাকতে দিয়েছে সেটাই তো বেশি। এর বেশি আর কি চাই?

7 comments:

  1. ভারতে কিন্তু মুসলমানদের এমন ভাবে দেখা হয় না।

    ReplyDelete
  2. বাংলাদেশের হিন্দুদের এটাই নিয়তি। বাংলাদেশের মুসলমানদেরকে ছোটকাল থেকেই হিন্দুবিদ্বেষী হিসেবে গড়ে তোলা হয়। মুসলিম পিতামাতারা কে কাফের কে মুশরিক ইত্যাদি বিষয়ে তাদের সন্তানদেরকে ছোটকাল থেকেই সতর্ক করে তোলেন। আপনি লক্ষ্য করলে দেখবেন, বাংলাদেশের মুসলমানদের হিন্দু বন্ধু কম। যে দুয়েকজন আছে, তাদেরকে কিভাবে ছোট করা যায় (ধর্মীয় কারণে), কিভাবে দাওয়াত খাইয়ে লুকিয়ে গরু খাওয়ানো যায় তার চেষ্টা করে। এটা যে শুধুমাত্র গ্রামে ঘটে তা নয়, শহরেও ঘটে। কিন্তু তার রূপ ভিন্নরকম। এ বিষয়ে আর একদিন বিস্তারিত লেখা যাবে।

    ReplyDelete
  3. ব্রিটিশদের স্বার্থক বিভাজন।ধন্য বেনিয়া জাত.....শত বর্ষের পূর্বের পরিকল্পনা ও কূটকৌশল এখনো সদর্পে সক্রিয়.....

    আর হ্যা ঠিকই কলেছেন...ভারতে মুষলিমদের শুধু পুড়িয়েই নিস্কৃতি দেয়, খুব বেশী জ্বালাতন করে না.....বড়দের মন আসলেই অনেক বড়

    ReplyDelete
  4. ekdom thik kotha bolechen mr gopal.

    you can find more here :

    http://www.mayerdak.com/bengali/mayerdak.htm

    ReplyDelete
  5. thanks anonymous about mayerdak

    ReplyDelete
  6. রঞ্জিত2/27/2009 9:25 AM

    @ shibly- ভারতে মুসলমানদের সাথে কেমন ব্যবহার করা হয়, তার সাথে বাংলাদেশের তুলনা অবান্তর। বাংলাদেশ কি ভারতকে অনুকরণকারী দেশ নাকি? আর যদি তুলনা করতেই হয়, তাহলে পাকিস্তানে হিন্দুদের সাথে মুসলমানরা কেমন ব্যবহার করে তা বলবেন কি? আর সেই তুলনায় ভারতীয় হিন্দুরা মুসলমানদের প্রতি কেমন করে তা বিস্তারিত জানাবেন কি?

    ReplyDelete
  7. রঞ্জিত, কাকে কি বলছেন? ওরা সত্যকে এভাবেই ঢেকে রাখতে চায়। হুমকি, ধমকি ছাড়া ওদের আর কিইইবা আছে বলুন? ওদের পরিচয় একটাই। ওরা মানুষ নয়, ওরা মুসলমান।

    ReplyDelete