হিন্দু বাড়িতে হামলা, সাতক্ষীরায় এসপি-ওসি প্রত্যাহার

সাতক্ষীরা, এপ্রিল ০৩ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে কটাক্ষ করার কথিত একটি ঘটনাকে ঘিরে হিন্দুদের বাড়ি ভাংচুর ও লুটপাটের ঘটনার পরদিন পুলিশ সুপার (এসপি) ও কালীগঞ্জ থানার ওসিকে প্রত্যাহার করা হয়েছে।

সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার জয়দেব কুমার সোমবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ কথা জানান।

তিনি বলেন, এসপি হাবিবুর রহমান খান ও ওসি ফরিদউদ্দিনকে প্রত্যাহারের কথা পুলিশ সদর দপ্তর থেকে সোমবার একটি ফ্যাক্স বার্তায় জানানো হয়।

জয়দেব কুমারকে পুলিশ সুপারের দায়িত্ব এবং ডিবি ইন্সপেক্টর আমানউল্লাহকে কালীগঞ্জের ওসির দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার।

ইসলামী মৌলবাদীদের সবচেয়ে বড় রাজনৈতিক পাটাতন জামায়াতে ইসলামীর শক্ত ঘাঁটি হিসাবে পরিচিতি রয়েছে সাতক্ষীরার।

জামায়াতের বর্তমান ও সাবেক শীর্ষ নেতৃত্ব যুদ্ধাপরাধের অভিযোগে আটক রয়েছেন।

পুলিশ জানায়, গত ২৭ মার্চ ফতেপুর মাধ্যমিক বিদ্যালয়ে স্বাধীনতা দিবসের নাটকে একটি চরিত্রের মাধ্যমে মহানবী (সা.)’র প্রতি কটূক্তি হয়েছে বলে শোরগোল বাঁধে।

এ নিয়ে একদল মুসলমানেরর বিক্ষোভের পর ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও নাটকের রচয়িতা সহকারী শিক্ষককে গ্রেপ্তার করে পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ওই ঘটনাকে কেন্দ্র করে চাকদহা গ্রামে রোববার রাতে সালিশ বসলে সেখানে মন্তব্য-প্রতি মন্তব্যের সূত্র ধরে স্থানীয় হিন্দুদের বাড়িতে হামলা চালায় একদল মুসলমান।

এ সময় তারা চাকদহা গ্রামের শ্যামাপদ সরদার, তার ভাই কৃষ্ণপদ সরদার, রণজিত সরদার, সুধির সরদার, শিবুপদ সরদার, দেশবন্ধু সরদার, আশুতোষ সরদার, সুজিত সরদার, নিরঞ্জন সরদার, জগবন্ধু সরদারের বাড়িতে ভাংচুর ও লুটপাট করে।

এ সময় কৃষ্ণপদ, রণজিত, সুধির ও শ্যামাপদের বাড়িতে অগ্নিসংযোগও করা হয়।

খবর পেয়ে অগ্নি নির্বাপক বাহিনী ঘটনাস্থলে পৌঁছালেও বাধার মুখে তারা কাজ করতে পারেনি।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌফিক-ইলাহী চৌধুরী, ওসি সৈয়দ ফরিদউদ্দীন এবং পুলিশ, বিজিবি ও র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে পৌঁছালেও হামলাকারীরা লুটপাট ও অগ্নি সংযোগ করে ঘটনাস্থল ত্যাগ করে।

পরে সাতক্ষীরা জেলা প্রশাসক আনোয়ার হোসেন হাওলাদার, অতিরিক্ত ডিআইজি রফিকুল ইসলাম রফিক, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাংসদ ইঞ্জিনিয়ার মুজিবর রহমান, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম ঘটনাস্থলে যান।

তারা দোষীদের শাস্তির আশ্বাস দিয়ে জনগণকে শান্ত থাকার আহ্বান জানান। এসময় ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা দেওয়ার আশ্বাস দেয় প্রশাসন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এএইচ/পিডি/০০৪০ ঘ.

সূত্র: bdnews24.com

No comments:

Post a Comment