হামলা চালিয়ে ভয়ভীতি দেখিয়ে সংখ্যালঘুদের দেশছাড়া করা যাবে না

ঐক্য পরিষদের সমাবেশ
স্টাফ রিপোর্টার ॥ সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে বুধবার সারাদেশে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ ও খ্রীস্টান ঐক্য পরিষদ। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, হামলা চালিয়ে ভয়ভীতি দেখিয়ে সংখ্যালঘুদের দেশছাড়া করা যাবে না। ঐক্যবদ্ধ বাঙালী জাতি এর দাঁতভাঙ্গা জবাব দেবে। তারা সরকারের প্রতি স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর বিরুদ্ধে দৃঢ় ভূমিকা পালনে সরকারের প্রতি আহ্বান জানান। ঢাকাসহ সারাদেশের জেলা ও উপজেলা সদরে এ কর্মসূচী পালন করা হয়।
বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন, হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানাদাশগুপ্ত, ড. নিমচন্দ্র ভৌমিক, সুব্রত চৌধুরী, বাসুদেব ধর, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেনাথ প্রমুখ। তাঁরা বলেন, স্বাধীনতার চার দশক পরে বাঙালীর নব জাগরণের ধারা রুদ্ধ করতে এবং একে ভিন্ন খাতে প্রবাহিত করতে সাম্প্রদায়িক প্রতিক্রিয়াশী গোষ্ঠী ৭১-এর মতো সংখ্যালঘুদের ওপর তাদের আক্রমণের টার্গেট করেছে। প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে কালক্ষেপণ জাতি কিছুতেই মেনে নেবে না। তারা সাম্প্রদায়িক সহিংসতা রোধে সমন্বিত পদক্ষেপ গ্রহণের পাশাপাশি দোষীদের গ্রেফতার ও বিচার এবং ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে তাদের পুনর্বাসন, উপাসনালয়ের তালিকা করে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে রাষ্ট্রীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। এছাড়া ২০০১ সালের নির্বাচনের সময়ে সংঘটিত ঘটনাবলী তদন্তে গঠিত শাহাবুদ্দিন কমিশনের রিপোর্টের সুপারিশ বাস্তবায়নের জন্য সরকারের কাছে জোর দাবি জানান।
তারা সংখ্যালঘুদের ওপর সাম্প্রতিক হামলা ও সন্ত্রাসী কার্যকলাপের নিন্দা জানিয়ে বক্তব্য দেয়ায় বিরোধীদলীয় নেত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ মুহূর্তে স্বাধীনতাবিরোধী, নির্যাতনকারী সাম্প্রদায়িক প্রতিক্রিয়াশীল গোষ্ঠী শক্তির ব্যাপারে তার ভূমিকা স্পষ্ট করতে হবে। তাঁরা বলেন, গণজাগরণ মঞ্চ দেশের রাজনৈতিক সংস্কৃতিতে নতুন উপাদান যুক্ত করেছে। তারা আগামী ১৫ মার্চ সাম্প্রদায়িক সহিংসতায় নিহতদের স্মরণে ও আত্মার মাগফেরাত, আহতদের আরোগ্য কামনায় সারাদেশে মঠ-মন্দির-প্যাগোডা ও গির্জাসহ সকল ধর্মীয় উপাসনালয়ে গণপ্রার্থনা কর্মসূচী পালনের ঘোষণা দেন।

দৈনিক জনকণ্ঠ। লিংক

No comments:

Post a Comment