মির্জাপুর ও বোয়ালমারীতে সংখ্যালঘুদের নাম বাদ দিয়ে তালিকা তৈরি

ভিজিএফের চাল বিতরণ
মির্জাপুর ও বোয়ালমারীতে সংখ্যালঘুদের নাম বাদ দিয়ে তালিকা তৈরি
নিজস্ব সংবাদদাতা, মির্জাপুর, ২৪ সেপ্টেম্বর।।

সংখ্যালঘুদের নাম বাদ দিয়ে ভিজিএফের চাল বিতরণের তালিকা তৈরি করা হয়েছে। প্রশাসনের নির্দেশে মির্জাপুরসহ টাঙ্গাইলের সব উপজেলাতেই চেয়ারম্যান, মেম্বার ও কমিশনারগণ একই নিয়মে গরিব ও দুস্থদের মধ্যে বিনামূল্যে ভিজিএফের চাল বিতরণের তালিকা জমা দিয়েছেন বলে জানা গেছে।

মন্ত্রণালয় থেকে মাহে রমজান উপলক্ষে বরাদ্দ উল্লেখ থাকায় সংখ্যালঘু সম্প্রদায়ের গরিব ও দুস্থদের নাম বাদ দিয়ে মুসলিম সম্প্রদায়ের দুস্থদের মধ্যে ভিজিএফের চাল বিতরণ করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এদিকে দুস্থদের জন্য বরাদ্দ ভিজিএফ তালিকা থেকে সংখ্যালঘুদের নাম বাদ রাখার নির্দেশে স্থানীয় চেয়ারম্যান, মেম্বার ও কমিশনারগণ বিব্রতকর অবস্থায় পড়েছেন। এ নিয়মের জন্য অনেক চেয়ারম্যান ক্ষোভও প্রকাশ করেছেন।

সংবাদদাতা, বোয়ালমারী থেকে জানান, ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ১১ নং গুণবহা ইউনিয়নে চলতি মাসে সরকার থেকে বরাদ্দকৃত দুস্থদের জন্য ভিজিএফ কার্ডের তালিকা থেকে দুস্থদের জন্য ভিজিএফ কার্ডের তালিকা থেকে হিন্দু সম্প্রদায়ের পরিবারদের বাদ দেয়া হয়েছে। এ ঘটনায় সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। জানা যায়, ঈদ ও পুজোকে সামনে রেখে সরকার দুস্থ জনগোষ্ঠীর জন্য ভিজিএফ কার্ডের মাধ্যমে জনপ্রতি ১৫ কেজি চাল বরাদ্দের অনুমোদন দেয়। উপজেলার গুণবহা ইউনিয়নে ৯টি ওয়ার্ডে ১৫শ' ভিজিএফ কার্ডের তালিকা তৈরি করা হলেও ঐ তালিকায় কোন দুস্থ হিন্দু সম্প্রদায়ের পরিবারের সদস্যদের নাম রাখা হয়নি।

দৈনিক জনকণ্ঠ, ২৫ সেপ্টেম্বর, ২০০৮

No comments:

Post a Comment