হরতাল- বলি আরও ২, মন্দিরে আগুন, প্রতিমা ভাংচুর

আহত চারজনের মৃত্যু
জনকণ্ঠ ডেস্ক ॥ টানা তিন দিনের হরতালে তৃতীয় দিনে মঙ্গলবার বলি হয়েছে দু’জন। এর মধ্যে সাতক্ষীরার কলারোয়ায় উপজেলা ভাইস চেয়ারম্যানের কার্যালয়ে বোমা বিস্ফোরণে একজন এবং কক্সবাজারের চকরিয়ায় বিএনপির হামলায় এক যুবলীগ কর্মী নিহত হয়েছে। এছাড়া এর আগের দু’দিন এবং বৃহস্পতিবারের হরতালে জামায়াত- শিবিরের সহিংস তা-বে গুরুতর আহত তিন জনের মৃত্যু হয়েছে। ২৮ ফেব্রুয়ারির হরতালে রংপুরের পীরগাছায় জামায়াতের গুলিতে আহত পুলিশ কনস্টেবল মোজাহার আলী মঙ্গলবার ঢাকায় সিএমএইচে মারা যান। একই দিন ঠাকুরগাঁও সদরে গুলিতে আহত শিবির কর্মী দুলাল মঙ্গলবার দুপুরে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেছে। এছাড়া জমায়াতের রবিবারের হরতালে বগুড়ায় গুলিবিদ্ব কিশোর সেলিম শহীদ গিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেছে মঙ্গলবার। অন্যদিকে টাঙ্গাইলে গত ২৩ ফেব্রুয়ারি জামায়াত নেতার কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রে শিবিরের হামলার ঘটনায় আহত জেলা ছাত্রলীগের সহ-সভাপতি শহীদ সিদ্দিকী চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেছেন।
এদিকে মঙ্গলবার বিএনপির ডাকা সকাল- সন্ধ্যা হরতালকালে বিভিন্ন স্থানে সংঘর্ষ, হামলা, ভাংচুর এবং রেল স্টেশন, রেল লাইন ও মন্দিরে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এসব সহিংসতায় আহত হয়েছে দু’শতাধিক। পুলিশ বিএনপির শতাধিক নেতা-কর্মীকে গ্রেফতার করেছে। কুমিল্লায় আওয়ামী লীগ- বিএনপির সংঘর্ষকালে দলীয় কার্যালয় ভাংচুরের প্রতিবাদে আজ সেখানে সকাল সন্ধ্যা হরতাল আহ্বান করেছে বিএনপি। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের।
সাতক্ষীরা ॥ হরতাল চলাকালে জেলার কলারোয়া উপজেলা ভাইস চেয়ারম্যানের কার্যালয়ে মঙ্গলবার দুপুর সাড়ে ১২ টার দিকে বোমা বিস্ফোরণে শুকুর আলি (৫৬) নামের একজন গুরুতর আহত হয়। সন্ধ্যায় যশোর হাসপাতালে তিনি মারা যান। তাঁর বাড়ি উপজেলার কোটা গ্রামে। ঘটনার সময় কলারোয়া উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সমন্বয়ক আমিনুল ইসলাম লাল্টু কার্যালয়ের ভিতর পাশের একটি রুমে অবস্থান করছিলেন। বোমার আঘাতে কলারোয়া উপজেলার বদ্দিপুর গ্রামের মৌফার হোসেন (৫০) , হেলাতলা গ্রামের জিয়াউর রহমান (৪৫), শাকদহ গ্রামের আব্দুল আলিম (৩২), কলারোয়া সদরের আবু তাহের বাবলু (৩৫) ও হেলাতলা গ্রামের আনসার আলী (৪২) আহত হন। এর পরপরই উপজেলা জুড়ে আতংক ছড়িয়ে পড়ে। দোকানপাট বন্ধ হয়ে যায়। চারিদিকে থম থমে অবস্থা বিরাজ করছে।
এদিকে সাতক্ষীরার কালিগঞ্জের নলতা বাজার ও দেবহাটার সখিপুর বাজারে দুপুর ১২ টার দিকে ২ দিন আগে জারিকরা ১৪৪ ধারা ভঙ্গ করে বিএনপি-জামায়াত বিক্ষোভ মিছিল বের করে। এক পর্যায়ে তারা সখিপুর ছাত্রলীগ অফিস ও মৎস্য ব্যবসায়ি হরেকৃঞ্চ ঘোষের মালিকানাধীন একটি দোকান ভাংচুর করে। এ সময় পুলিশ ৬ রাউন্ড টিয়ারসেল ও ৩০ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। তবে এ ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি। একই সময় আশাশুনি উপজেলার দরগাপুর ইউনিয়ন আওয়ামীলীগের কার্যালয় ও বেশ কিছু দোকান ভাংচুর করেছে হিরতাল সমর্থকরা। এদিকে জেলা শহরে মঙ্গলবার বেলা সাড়ে ১১ টার দিকে বিএনপি সমর্থকরা ১৪৪ ধারা ভঙ্গ করে সাতক্ষীরা নিউ মার্কেট এলাকায় ঝটিকা মিছিল বের করে। পুলিশ খবর পেয়ে সেখানে পৌছালে তারা চলে যায়। তবে জেলা শহরে কোন পিকেটিং লক্ষ্য করা যায়নি।
চকরিয়া ॥ বিএনপির ডাকা সকাল-সন্ধ্যার হরতাল চলাকালে গতকাল মঙ্গলবার কক্সবাজারের চকরিয়া উপজেলার কাকারায় বিএনপির হামলায় যুবলীগ কর্মী নিহত ও অপর এক ওয়ার্ড আওয়ামীলীগ নেতা আহত হয়েছে। নিহত যুবলীগ কর্মী কাকারা পাহাড়তলী গ্রামের মৃত মফিজুর রহমানের পুত্র জালাল উদ্দিন (৩২) ও আহত আওয়ামীলীগ নেতা মাইজকাকারা জাফর আহমদের পুত্র আনিছুর রহমান (৩০)।
চকরিয়া উপজেলা আওয়ামীলীগ গতকাল বিকেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে অভিযোগ করেছেন, হরতাল চলাকালে বিএনপির সশস্ত্র সন্ত্রাসীরা পরিকল্পিতভাবে হামলা চালিয়ে যুবলীগ কর্মীকে হত্যা ও আওয়ামীলীগ নেতাকে হাতুড়ি দিয়ে পিটিয়ে গুরুতর জখম করেছে। বহিরাগত সশস্ত্র সন্ত্রাসী জড়ো করে ইসলামনগর এলাকায় বিএনপি ত্রাসের রাজত্ব কায়েম করে। তারা চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়া কলেজ টার্ণিং পয়েন্ট থেকে শুররুকরে ইসলামনগর পর্যন্ত দুই কিলোমিটার সড়কে সংরক্ষিত বন ও ব্যক্তি মালিকানাধীন ভিটের গাছ কেটে সড়কে ফেলে ব্যারিকেড সৃষ্টি করে।
কাকারা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শওকত ওসমান জানান, গতকাল সকাল ৮টার দিকে যুবলীগ কর্মীর লাশ পাওয়া যায় বাড়ি সংলগ্ন ড্রেনে। বিএনপির সশস্ত্র সন্ত্রাসীরা ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে ও পিটিয়ে তার নাক, দুই চোখসহ শরীরের বিভিন্ন অংশে আঘাত করে। এছাড়া নিজামের নেতৃত্বে বিএনপির একদল সন্ত্রাসী আওয়ামীলীগ নেতা আনিছকে পিটিয়ে জখম ও তার মোটর সাইকেলটি পুড়িয়ে দেয় এবং তার কাছ থেকে মোবাইল ও টাকা ছিনিয়ে নেয়।
dailyjanakantha.com

No comments:

Post a Comment