বগুড়ায় ৪ মন্দিরে হামলা ভাংচুর, ৯ প্রতিমা ভেঙ্গে রাস্তায় নিক্ষেপ

বাগেরহাটে অগ্নিসংযোগ, ঝালকাঠিতে পাঁচ দুর্বৃত্ত আটক
জনকণ্ঠ ডেস্ক ॥ মাত্র কয়েকদিনের ব্যবধানে আবার ধর্মীয় সংখ্যালঘুদের উপাসনালয়ে হামলা ও ভাংচুর শুরু হয়েছে। চলতি মাসের গোড়ার দিকের উত্তপ্ত পরিস্থিতি শান্ত হতে না হতেই বুধবার ফের বগুড়া, বাগেরহাট ও ঝালকাঠিতে পৃথক ঘটনায় কয়েকটি মন্দিরে চড়াও হয় দুর্বৃত্তরা। হামলাকারীরা মন্দিরে ঢুকে প্রতিমা ভেঙ্গে ফেলে এবং বাইরে নিক্ষেপ করে। বাগেরহাটে মন্দিরে হামলার পর আগুন ধরিয়ে দেয়া হয়। অনুরূপ ঘটনা ঘটে ঝালকাঠিতে। সেখান থেকে ৫ দুর্বৃত্তকে আটক করা হয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।

বগুড়া ॥ বগুড়ার গাবতলী উপজেলার চারটি গ্রামে বুধবার ভোরে সশস্ত্র দুর্বত্তরা ৪টি মন্দিরে একযোগে হামলা চালিয়ে ভাংচুর করে সব প্রতিমা ভেঙ্গে টুকরো করে রাস্তায় ফেলে দেয়। এই ঘটনায় এলাকাবাসী বিস্মিত। সনাতন ধর্মাবলম্বীরা নিরাপত্তাহীনতার মধ্যে পড়েছে। গাবতলী উপজেলা সদর থেকে কিছুটা দূরে সোনারায় ও রামেশ্বরপুর ইউনিয়নের ৪টি গ্রাম সাবেকপাড়া, কর্মকারপাড়া, বামুনিয়া ও কামারচন্দ্রদেবনাথ পাড়ার অবস্থান প্রায় দুই কিলোমিটারের মধ্যে। এই গ্রামগুলোতে বহু বছর ধরে তিনটি সার্বজনীন ও একটি সরস্বতী মন্দির আছে। ইটের গাঁথুনির টিনের চালার পুরনো মন্দিরগুলোতে নিয়মিত পুজো অর্চনাসহ শারদীয় দুর্গোৎসব হয়।
স্থানীয়রা জানায়, মঙ্গলবার রাতের মধ্যভাগের পরও মন্দিরগুলো অক্ষত ছিল। পুলিশের টহল দল এই পথ দিয়ে গেছে। সকালে ঘুম থেকে উঠে লোকজন দেখে এলাকার সব মন্দিরে পরিকল্পিতভাবে একযোগে হামলা চালান হয়েছে। মন্দিরের ভেতরে ভাংচুরের পর রাধাকৃষ্ণ কালী শিব, সরস্বতীসহ ৯টি প্রতিমা ভেঙ্গে টুকরো করে রাস্তায় ফেলে দেয়া হয়। ঘটনার আকস্মিকতায় লোকজন ক্ষোভে ফেটে পড়ে। ঘটনার প্রতিবাদে সকালে তারা পিরগাছা- আটাপাড়া সড়কে গাছের গুঁড়ি ফেলে অবরোধ করে। বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে অবিলম্বে দুষ্কৃতকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়। জেলা প্রশাসক ও পুলিশ সুপার ঘটনাস্থল পরিদর্শন করে এই ঘটনা মুক্তিযুদ্ধের মূল চেতনার ওপর আঘাত উল্লেখ করে দুর্বত্তদের দ্রুত খুঁজে বের করে আইনের আওতায় আনার আশ্বাস দেন।

বাগেরহাটে ফের অগ্নিসংযোগ, ভাঙ্গচুর ॥ বাগেরহাটের কচুয়ার গোপালপুরে বুধবার ভোরে দক্ষিণ সার্বজনীন দুর্গা মন্দির-এর ৫টি প্রতিমা ভাঙ্গচুর ও মন্দিরে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। উপজেলার উত্তর গোপালপুরের দক্ষিণ সার্বজনীন দুর্গা মন্দির এ ঘটনা ঘটে। মন্দির কমিটির সভাপতি পুলিন বিহারী পাইক ও সম্পাদক শুভাষীস সিকদার জানান, দুর্বৃত্তরা পূজামণ্ডপের কালী, গণেষ, কার্তিক, মহাদেব ও মহিষাসূর প্রতিমা ভাঙ্গচুর করে। পরে তারা পূজাম-পে আগুন ধরিয়ে দেয়।

ঝালকাঠিতে ৫ জন আটক ॥ ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার আমুয়া বাজার সংলগ্ন সার্বজনীন শ্রী শ্রী দুর্গা মন্দিরের প্রতিমা ভাংচুর করেছে দুর্বৃত্তরা। এ ব্যপারে মন্দির সেবাইত হরিপদ দাস আমুয়া বাজারের ৪ নৈশপ্রহরীসহ ৫ জনকে জিজ্ঞাসাবাদের জন্য কাঁঠালিয়া পুলিশ আটক করেছে। মঙ্গলবার মধ্যরাতে এ ঘটনা ঘটে।
জনকণ্ঠ

No comments:

Post a Comment