পাঁচ স্থানে সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়ি-মন্দিরে হামলা, ভাঙচুর

প্রথম আলো ডেস্ক | তারিখ: ২০-০৩-২০১৩
গাজীপুরের শ্রীপুরে গতকাল কৃপাময়ী কালীমন্দিরের মূর্তি ভাঙচুর করে চারটি মাথা নিয়ে যায় দুর্বৃত্তরা
গাজীপুরের শ্রীপুরে গতকাল কৃপাময়ী কালীমন্দিরের মূর্তি ভাঙচুর করে চারটি মাথা নিয়ে যায় দুর্বৃত্তরা
দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর দুর্বৃত্তদের হামলা অব্যাহত রয়েছে। গত সোমবার রাতে খুলনার দৌলতপুর, রংপুরের পীরগাছা, শেরপুর, নেত্রকোনা ও গাজীপুরে সংখ্যালঘু মানুষ আক্রান্ত হয়েছে। এসব স্থানে অন্তত ১৫টি বাড়িঘর, চারটি মন্দির হামলা ও ভাঙচুরের শিকার হয়েছে। প্রথম আলোর আঞ্চলিক কার্যালয় ও প্রতিনিধিদের পাঠানো খবর:
খুলনা: এলাকাবাসী জানান, শতাধিক দুষ্কৃতকারী সোমবার রাতে খুলনার দৌলতপুরের পাবলা বণিকপাড়ায় দুটি মন্দিরে এবং স্থানীয় হিন্দুদের অসংখ্য বাড়িঘরে হামলা চালায়। লাঠিসোঁটা, রামদা, ইটসহ বিভিন্ন দেশীয় অস্ত্রে সজ্জিত এসব যুবক প্রথমে রাত আটটার দিকে পাবলা সর্বজনীন কালীমন্দিরের সামনে ককটেল ফাটিয়ে মন্দিরের ফটক, টাইলস ও কাচ ভাঙচুর করে। পরে তারা তিনটি দলে বিভক্ত হয়ে বণিকপাড়ার হিন্দুদের বাড়িঘরে হামলা চালিয়ে ভাঙচুর চালায়। পরে তারা পাশের গাছতলা মন্দিরের সামনে গিয়ে দুটি ককটেল বিস্ফোরণ ঘটায়।
হামলায় স্থানীয় বাসিন্দা আশুতোষ সাধু, সাধন সাধু, মিহির দত্ত, সুবিমল সাহাসহ অন্তত ১২ জনের বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া হামলাকারীদের লাঠির আঘাতে আহত হয়েছেন স্মৃতি রাণী দত্ত (৪০) নামের এক নারী। ঘটনার পর রাতেই খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক ও মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুর রহমান ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন।
রংপুর: এলাকাবাসী জানান, রংপুরের পীরগাছা উপজেলার ছোট ঝিনিয়া গ্রামের সংখ্যালঘু নীলকান্ত রায়ের বসতবাড়িতে সোমবার রাত দুইটার দিকে কতিপয় দুর্বৃত্ত আগুন দেয়। আগুনে দুটি টিনের ঘর, আসবাব, ধান-চাল, কাপড়চোপড় ভস্মীভূত হয়। এ ছাড়া অগ্নিদগ্ধ হয়ে একটি গাভি ও ২০-২৫টি হাঁস-মুরগি মারা গেছে।
শেরপুর (বগুড়া): বগুড়ার শেরপুরে ভীমজানি পশ্চিম হিন্দুপাড়া গ্রামের ঐশিনী রায় ও রসরঞ্জন রায়ের বাড়িতে দুটি খড়ের গাদায় সোমবার দিবাগত রাত একটার দিকে আগুন দেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় গ্রামজুড়ে আতঙ্ক দেখা দিয়েছে। দুর্বৃত্তরা যাতে আবার হানা দিয়ে ক্ষতিসাধন করতে না পারে, সে জন্য রাত থেকেই গ্রামে পাহারা বসিয়েছেন স্থানীয় লোকজন। শেরপুর থানার ওসি আমিনুল ইসলাম জানান, কারা এ ঘটনার সঙ্গে জড়িত, তা বের করতে অনুসন্ধান শুরু করা হয়েছে।
নেত্রকোনা: নেত্রকোনা সদর উপজেলার কালিয়ারা-গাবরাগাতি ইউনিয়নের বোবাহালা গ্রামের সর্বজনীন হরিমন্দিরে সোমবার সন্ধ্যায় হামলা করে দুর্বৃত্তরা। তারা মন্দিরের পাঁচটি মূর্তি ভাঙচুর করে। পার্শ্ববর্তী দুটি মাদ্রাসার ৮-১০ জন ছাত্র মন্দিরে এ হামলা চালায় বলে পুলিশ ও এলাকাবাসী জানায়।
ঘটনার পর গতকাল মঙ্গলবার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ইউসুফ আলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাকিয়া পারভীন এবং জেলা পূজা উদ্যাপন পরিষদের নেতারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
গাজীপুর: এলাকাবাসী ও পুলিশ জানায়, দুর্বৃত্তরা সোমবার মধ্যরাতে গাজীপুরের শ্রীপুর উপজেলার মার্তা দক্ষিণপাড়া এলাকায় মার্তা উচ্চবিদ্যালয়ের শিক্ষক সুপেন্দ্র চন্দ্র দাসের বাড়িতে অবস্থিত কালীমন্দিরে হামলা করে। এ সময় তারা মূর্তি ভাঙচুর করার পাশাপাশি চারটি মূর্তির মাথা নিয়ে গেছে। গতকাল সকালে বিষয়টি টের পাওয়ার পর পুলিশকে জানানো হয়। শ্রীপুর থানার ওসি আমির হোসেন জানান, এ ঘটনায় থানায় মামলা হয়েছে।

প্রথম আলো

No comments:

Post a Comment