বাগেরহাট ও বরিশালে মন্দিরে আগুন

বাগেরহাট ও বরিশালে মন্দিরে জামায়াত শিবিরের আগুন, প্রতিমা ভাঙচুর

বাগেরহাট ও বরিশাল প্রতিনিধি  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Published: 2013-03-02

দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়ের পর দেশজুড়ে জামায়াতে ইসলামীর তাণ্ডবের মধ্যে বাগেরহাট ও বরিশালে দুটি মন্দিরে আগুন দেয়া হয়েছে।

মোরেলগঞ্জ উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের ডুমুরিয়া সার্বজনীন মন্দিরে শুক্রবার গভীর রাতে আগুন দেয়া হয় বলে স্থানীয় থানার ওসি মো. আসলাম উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

এ সময় বনগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নারায়ণ চন্দ্র বসু চৌধুরীর বাড়ির রান্নাঘর এবং একই ইউনিয়নের বহরবুলা গ্রামের তাপস সেনের একটি বসত ঘরেও আগুন দেয়া হয় বলে জানান তিনি।

যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ডের রায়ের পর বৃহস্পতিবার থেকে সারাদেশে জামায়াত-শিবিরের তাণ্ডবের মধ্যে দক্ষিণ চট্টগ্রাম ও নোয়াখালীতে মন্দির ও হিন্দু সম্প্রদায়ের বেশ কিছু বাড়ি ও দোকান ভাংচুর হয়।

এজন্য জামায়াত-শিবিরকে দায়ী করা হলেও জামায়াতে ইসলামী বলছে, মন্দির ও হিন্দুদের বাড়িতে হামলায় তাদের কেউ জড়িত নয়।

শনিবার সকালে বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার পঙ্কজ চন্দ রায়, মোরেলগঞ্জ সার্কেল এএসপি শহিদুল হক ও মোরেলগঞ্জ

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জোহর আলী ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

বাগেরহাট ও বরিশালে মন্দিরে ও হিন্দুদের বাড়িঘরে জামায়াত শিবিরের আগুন
প্রাথমিকভাবে ঘটনাগুলোকে রহস্যজনক উল্লেখ করে বাগেরহাট পুলিশ সুপার খন্দকার রফিকুল ইসলাম বলেন, “ক্ষতিগ্রস্তরা সুনির্দিষ্টভাবে কোনো অভিযোগ করছেন না। ঘটনাগুলো তদন্ত করে জড়িতদের চিহ্নিত করার চেষ্টা চলছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা সম্ভব না ।”

তবে স্থানীয় বিএনপিকর্মীরা ঘটনাটি ঘটিয়ে থাকতে পারে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কাছে সন্দেহ প্রকাশ করেছেন ক্ষতিগ্রস্ত নারায়ণ চন্দ্র বসু চৌধুরী।

অভিযোগ অস্বীকার করে নবনগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও স্থানীয় বিএনপি সভাপতি আব্দুল জব্বার মোল্লা বলেন, “পরিস্থিতি ঘোলাটে করার জন্য তারা এই মিথ্যা অভিযোগ তুলেছে।”

এর আগে বৃহস্পতিবার রাতে একই উপজেলার চিংড়েখালী ইউনিয়নের সিংজোড় গ্রামের গোপালপুর সার্বজনীন মন্দিরের প্রতিমা ভাংচুর করা হয়।

ওই ঘটনায় শুক্রবার রাতে অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে মোরেলগঞ্জ থানায় মামলা হয়েছে।

এদিকে জেলার রামপাল উপজেলার ফয়লাহাট বাজারে একই সময়ে আওয়ামী লীগ ও জামায়াতে ইসলামী সমাবেশ কর্মসূচির ঘোষণা করায় ওই জায়গায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রাশাসন।

শনিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে জানান উপজেলা  নির্বাহী কর্মকর্তা জিল্লুর রহমান।

বরিশালের গৌরনদী উপজেলার নলচিড়া ইউনিয়ন পরিষদের পিংলাকাঠী সার্বজনীন দুর্গামন্দিরে শনিবার ভোরে আগুন দেয়া হয় বলে পুলিশ জানায়।

মন্দির কমিটির সভাপতি নবকৃষ্ণ দত্ত অভিযোগ করেন, রাতে অজ্ঞাত দুর্বৃত্তরা মন্দিরের অগ্নিসংযোগ করে।

আগুনে ঘরসহ দুর্গা প্রতিমা পুড়ে গেছে বলে জানান তিনি।

গৌরনদী থানার ওসি আবুল কালাম জানান, মন্দির কমিটির সভাপতি শনিবার সকালে অজ্ঞাতদের আসামি করে মামলা করেছেন। তবে এখন পর্যন্ত কাউকে আটক করা সম্ভব হয়নি।

ওই মন্দিরের পাশেই একটি মাদ্রাসা রয়েছে। ঘটনার পর থেকে ওই মাদ্রাসার শিক্ষক ও ছাত্ররা পলাতক বলে জানায় পুলিশ।

গাজীপুরের কাশিমপুরেও একটি স্থানে প্রতিমা ভাংচুর হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধি জানিয়েছেন।

সদর উপজেলার কাশিমপুর নামাবাজার এলাকায় শুক্রবার রাতে এক মণ্ডপে স্বরস্বতী প্রতিমা ভাংচুর হয় বলে জয়দেবপুর থানার চক্রবর্তী পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক মো. সাইফুল ইসলাম জানিয়েছেন।

কাশিমপুর রাধা গোবিন্দ মন্দির কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক নন্দ দুলাল দাস জানান, সম্প্রতি স্বরস্বতী পূজাশেষে প্রতিমাটি ওই মণ্ডপে রেখে দেয়া হয়। রাতে কে বা কারা প্রতিমার মাথা এবং বীণাসহ বাম হাতটি ভেঙে দেয়।

http://bangla.bdnews24.com/bangladesh/article597189.bdnews

No comments:

Post a Comment