পটিয়া বৌদ্ধমন্দিরে হামলা : মূল আসামিরা এখনো ধরা পড়েনি পুলিশের কোন তৎপরতা নেই : নিরাপত্তাহীন মামলার বাদী

প্রতিনিধি, পটিয়া (চট্টগ্রাম)
চট্টগ্রামের পটিয়ায় বৌদ্ধবিহার ও মন্দিরে হামলার ঘটনায় ৩০ জনকে গ্রেফতার করলেও মূল নায়কেরা তিন মাসেও গ্রেফতার হয়নি। পুলিশ ঘটনার পর কিছুটা তৎপর হলেও বর্তমানে নীরব ভূমিকা পালন করছে। বছরজুড়ে আলোচিত ঘটনা হলেও ধীরে ধীরে চাপা পড়ে যাচ্ছে বিষয়টি। মামলার বাদী দীপানান্দ ভিক্ষুর পরিবারের ওপর কয়েকদিন আগে সন্ত্রাসী হামলার ঘটনার পর জীবনের নিরাপত্ত চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে গত বুধবার আবেদনও করেছেন। হামলার পর শিপইয়ার্ড কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করে ৭ দিনের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেয়ার কথা থাকলেও এখনও পর্যন্ত জমা দেয়া হয়নি এমনকি জড়িত কোন শ্রমিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেখা যায়নি।
জানা যায় ৩০ সেপ্টেম্বর ফেইজবুকে কোরাআন অবমাননাকে কেন্দ্র করে পটিয়ায় কোলাগাঁও এলকায় ২টি বৌদ্ধমন্দির ও ২টি হিন্দুমন্দিরে হামলা ও ভাঙচুর চালানো হয়। হামলার ঘটনায় পটিয়া থানায় থানার এসআই কামাল উদ্দীন, সেকেন্ড অফিসার জাকির হোসেন কোলাগাঁও রত্নাঙ্কুর বৌদ্ধবিহারের অধ্যক্ষ দীপানান্দ ভিক্ষু বাদী হয়ে পৃথক তিনটি মামলায় শিপইয়ার্ডের শ্রমিক ও এলাকাবাসীসহ সাড়ে চার হাজার জনকে আসামি করে। মামলার বাদী দীপানান্দ ভিক্ষুর বড় ভাই মিন্টু বডুয়ার ওপর গত সোমবার নগরীতে ৮-৯ জন সন্ত্রাসী হামলা চালায়। বর্তমানে প্রশাসনের পক্ষ থেকে মন্দির এলাকা, মামলার বাদী ও তার পরিবারের নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে।
এদিকে হামলার সময় ওস্টিন মেরিন শিপইয়ার্ডের শ্রমিক সংগঠন ইসলামী শ্রমিক সংঘ ও জামায়াতে ইসামীর নিয়ন্ত্রীত শ্রমিক সংগঠন শ্রমিক কল্যাণ ফেডারশনের আবদুল গফুর ও আবু তাহেরের নাম এলেও রহস্যজনক কারণে সংগঠনের কোন নেতাকর্মী এখনও গ্রেফতার হয়নি। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা রোকেয়া পারভিন বলেন, যে আসামিগুলো শনাক্ত করা হয়েছে এগুলো গ্রেফতারের জন্য সহকারী পুলিশ সুপার শফিকুল আলম ও ওসি আমিনুর রশীদের সঙ্গে একাধিকবার কথা হয়েছ। তারাও গ্রেফতারের চেষ্টা চালিয়ে যাচ্ছে।
এ ব্যাপারে পটিয়া থানা অফিসার ইনচার্জ আমিনুর রশীদ বলেন, মামলার তদন্ত চলছে এবং ঘটনার সঙ্গে জড়িত আসামিদের গ্রেফতারের অভিযানও চলছে।

সংবাদ: লিঙ্ক

No comments:

Post a Comment