সংখ্যালঘু পরিবারের জমি দখল ॥ প্রতিবাদে বিক্ষোভ

মাদারীপুরে আদালতের নির্দেশে দখলদার উচ্ছেদ
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ৯ নবেম্বর ॥ মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট সংলগ্ন পূর্ব স্বরমঙ্গল গ্রামের গৌতম ভট্টাচার্য খুদু নামের এক সংখ্যালঘু পরিবারের বাড়ির জায়গা দখল করে ঘর নির্মাণের ঘটনায় আদালতের নির্দেশে বৃহস্পতিবার সন্ধ্যায় দখলদার উচ্ছেদ করে ঘর ভেঙ্গে দিয়েছে পুলিশ ও উপজেলা প্রশাসন। এঘটনায় শুক্রবার সকালে এলাকাবাসী দখলদার সেলিম শেখের বিরুদ্ধে বিক্ষোভ ও সমাবেশ করেছে।
জানা গেছে, গত রবিবার ভোরে সেলিম শেখ নামের এক ব্যক্তি ৫০/৬০ জন নির্মাণ শ্রমিক নিয়ে গৌতম ভট্টাচার্য খুদুর বসতবাড়ির জায়গা দখল করে দুটি টিনের ঘর উত্তোলন করে। এই ঘটনায় খুদুর স্ত্রী কনা রানী বাদী হয়ে রবিবার সেলিম শেখ ও তার ছেলে তুহিন শেখের বিরুদ্ধে রাজৈর থানায় মামলা দায়ের করে। এই মামলায় রাজৈর থানা পুলিশ সেলিম শেখকে আটক করে জেল হাজতে প্রেরণ করে। সেলিম শেখের লোকজন মঙ্গলবার সকালে টেকেরহাট বন্দরের নজরুল ক্লাবের সামনে রাজৈর থানার ওসি নওসের আলীর অপসারণ দাবিতে বিক্ষোভ করে। ওই ঘটনায় সেলিমের স্ত্রী রীনা বেগম বাদী হয়ে বুধবার মাদারীপুর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্র্রেট আদালতে ওসি নওসের আলী ও এস,আই কামালের বিরুদ্ধে তার স্বামীকে থানায় আটকে রেখে নির্যাতনের অভিযোগে মামলা করেন। এদিকে গৌতম ভট্টাচার্য খুদুর স্ত্রী কনার দায়ের করা মামলায় বৃহস্পতিবার বিজ্ঞ আদালত উক্ত জায়গা থেকে সমস্ত স্থাপনা উচ্ছেদের নির্দেশ দেন। ওইদিন সন্ধ্যায় রাজৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা হায়াৎ-উদ- দৌলা খানের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। এ সময় র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের সিও, রাজৈর থানার তদন্ত কর্মকর্তা, সেকেন্ড অফিসারসহ বিপুল সংখ্যক দাঙ্গা পুলিশ উপস্থিত থেকে উচ্ছেদ অভিযান চালিয়ে সকল স্থাপনা সরিয়ে ফেলে।
শুক্রবার সকালে রাজৈর উপজেলার টেকেরহাট বন্দরে সেলিম শেখের বিরুদ্ধে এলাকাবাসী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। মিছিলটি বন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নজরুল ক্লাবের সামনে এসে সমাবেশ করে। এ সময় বক্তারা সন্ত্রাসী ও ভূমিদস্যু সেলিম শেখের বিরুদ্ধে সেøাগান দেয়। গৌতম ভট্টাচার্য খুদু ও আবুল কালাম আজাদের বিরুদ্ধে মিথ্যা মামলা থেকে অব্যাহতির দাবি জানান। সমাবেশে বক্তব্য রাখেন আ’লীগের রাজৈর উপজেলার সভাপতি আব্দুল মোতালেব মিয়া, সেলিম বাহিনীর হাতে নির্যাতিত খুদুর বোন মুক্তি রানী ভট্টাচার্য ও স্থানীয় নেতৃবৃন্দ।
উল্লেখ্য, সেলিম শেখ এবং গৌতম ভট্টাচার্য খুদু একই সঙ্গে ব্যবসা করত। এরই সুবাদে তারা দু’জন খুদুর বাড়ির জমির দলিল জমা দিয়ে আই,এফ,আই,সি ব্যাংক থেকে লোন নিয়ে ব্যবসা করতে থাকে। সেলিম শেখ কৌশলে খুদুর বাড়ির জমির দলিল নিজের নামে করে নেয়। এ নিয়ে বহুবার সালিশ বৈঠক হলেও কোন সুরাহা হয়নি।
এরই মধ্যে সেলিম শেখ খুদুসহ ৪ জনের নামে মিথ্যা চাঁদাবাজির মামলা করে। এই মামলায় হাজিরা দিতে গেলে আদালত তাদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেয়। এই সুযোগে সেলিম শেখ অর্ধশত শ্রমিক নিয়ে রবিবার ভোরে খুদুর বাড়ির জমি দখল করে ২টি ঘর নির্মাণ করে। এ সময় বাড়ির লোকজন বাধা দিতে গেলে সেলিম ও তার লোকজন খুদুর বোন মুক্তি, ভাগ্নি লিমা ও লিতাকে মারধর করে তাড়িয়ে দেয়। এ সংক্রান্ত ২টি সংবাদ দৈনিক জনকণ্ঠে প্রকাশিত হলে প্রশাসন উচ্ছেদ অভিযান চালায়।

দৈনিক জনকণ্ঠ, ১০/১১/১২। লিঙ্ক

No comments:

Post a Comment