চট্টগ্রাম এ হিন্দু মুসলমান দাঙ্গা

বন্দর নগরী চট্টগ্রাম সব সময় শান্তি প্রিয় অঞ্চল হিসেবে প্রসিদ্ধ। কিন্তু গতকাল কে পাথর ঘাটায় যে দাঙ্গা হল তাতে শান্তির ধারা আর অব্যহত নেই।

খেলা নিয়ে কিছু ছেলে মেয়ের মাঝে মারামারি হয়। তখন এলাকার মুরুব্বিরা এক ছেলে কে মসজিদের পাশে বেধে রাখে। পরে সেই ছেলের পরিবারের লোকজন গিয়ে ছেলে কে ছাড়িয়ে নিয়ে আসে। সন্ধ্যায় লক্ষ্মী পুজা উপলক্ষে কিছু ছোট ছোট বাচ্চা বাজি ফুটিয়েছিল। যেখানে ফুটিয়েছিল সেই এলাকাটা হিন্দু প্রধান এলাকা। এর আগে ১৯৯২ এ দাঙ্গায় সেখানে কিছু ক্ষয় ক্ষতি হয়। কিন্তু গতকাল এই বাজি ফুটানো টা কাল হয়ে দাঁড়ায়। মসজিদের কিছুতা দূরে এই বাজি ফুটানো নিয়ে মসজিদে নামাজ পড়তে আসা কিছু মুসল্লি মারধোর করে সেই ছেলে গুলোকে। পরিনাম এ শুরু হয়ে যায় সেই ছেলে গুলোর পরিবারের সাথে মুসলমান দের মারা মারি।
এবং এর পর পরই মসজিদের ইমাম ঘটনা রোধ না করে আরো উস্কে দেয়। তিনি নিজে মসজিদের মাইকে ঘোষনা দেয় যে হিন্দুরা মসজিদ আক্রমন করেছে। ফলে হঠাত করে ছোট ঘটনা বড় হয়ে যায়।

হাজার হাজার মুসলমান একত্র হয়ে আক্রমণ করে হিন্দু পরিবার গুলোর উপর। জ্বালিয়ে দেয় ৬ টি ঘরবাড়ি। আহত হয় ২ জন সাংবাদিক সহ ৬০ জন। দুই পক্ষের এই মারামারি ছড়িয়ে পড়ে এলাকায়। কিছু উষ্কানি দাতা আক্রমন করে পাথর ঘাঁটা লোকনাথ মন্দির ও দুইটি কালী বাড়িতে। শেষ খবর পাওয়া পর্যন্ত এলাকায় পুলিশ আর র‍্যাব ঘীরে রেখেছে সকল ধর্মীয় স্থান। দৈনিক পূর্ব কোন আর দৈনিক আজাদী ছাড়া এই বড় সংবাদটা ছাপায়নি কোন পত্রিকা।

হিন্দু ধর্ম ব্লগ। লিংক

No comments:

Post a Comment