রংপুরের মনিকৃষ্ণ সেনের বাড়িতে লুট, প্রতিমা ভাংচুর

রংপুর অফিস

রংপুর শহরের মুলাটোল এলাকায় প্রখ্যাত কমিউনিস্ট নেতা প্রয়াত মনিকৃষ্ণ সেনের বাড়িসহ মন্দির দখলের ঘটনায় বৃহস্পতিবার দুটি পৃথক মামলা হয়েছে। মন্দিরের লোকজন অভিযোগ করেন, বিশৃঙ্খলার সুযোগে দুষ্কৃতকারীরা প্রতিমা ভাংচুর এবং বাড়িঘরে লুটপাট চালিয়েছে।

শহরের মুলাটোল এলাকায় তেভাগা আন্দোলনের পুরোধা মনিকৃষ্ণ সেনের বাড়িসহ মন্দিরের ৩২ শতক জমি দখলে নিতে এবং সেখানে বসবাসকারীদের উচ্ছেদের জন্য গত বুধবার আদালতের নির্দেশে ম্যাজিস্ট্রেট নজরুল ইসলাম পুলিশ নিয়ে সেখানে যান। এরপর ম্যাজিস্ট্রেটের নির্দেশে পুলিশ ওই জমিতে বাড়িঘর করে থাকা লোকজনকে বাড়িঘর ছেড়ে চলে যেতে বলেন। এ নিয়ে পুলিশ ও জনতার মধ্যে কথা কাটাকাটি হয়। খবর পেয়ে এলাকার লোকজন ম্যাজিস্ট্রেটের ওপর চড়াও হয় এবং তাকে লাঞ্ছিত করে। এ নিয়ে উত্তেজনা দেখা দিলে ম্যাজিস্ট্রেট এলাকা ত্যাগ করেন। কে বা কারা সেখানে অবস্থিত মন্দিরে ঢুকে কয়েকটি দুর্গামূর্তি ভাংচুর এবং বাড়িঘরে লুটপাট চালায় বলে সেখানে বসবাসকারী লোকজন অভিযোগ করে। এরই প্রতিবাদে এলাকার লোকজন শহরে বিক্ষোভ মিছিল করে। ওই জমিতে ২০ বছর ধরে বসবাসকারী দীলিপ চন্দ্র দাস, দীনেশ চন্দ্র ও আমিনুল ইসলাম জানান, একটি কুচক্রী মহল জাল দলিল করে জমিসহ মন্দিরটি দখলের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে গতকাল বৃহস্পতিবার ওই জমিতে বসবাসকারী লাইলী বেগম বাদী হয়ে মমতাজ, জাফর আহমেদ লয়েড, আসিফ ওয়াহেদ কেনান, রশিদুল আলম বিপল্গব ও লাড্ডু মিয়াসহ ৫০-৬০ জনের বিরুদ্ধে বাড়িঘর ভাংচুর এবং লুটপাটের অভিযোগে মামলা করেছেন। মূর্তি ভাংচুরের অভিযোগে অপর মামলাটি করেছেন দিলীপ কুমার দাস।

মনিকৃষ্ণ সেনের শিবকৃষ্ণ ভবন স্মৃতি রক্ষা কমিটির আহ্বায়ক ডা. মামুনুর রহমান সাংবাদিকদের জানান, এই ভবনে এসেছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা নেতাজি সুভাষ চন্দ্র বসু এবং ভারতের সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতিবসুসহ অসংখ্য বাম নেতা। তিনি আরও জানান, একটি প্রভাবশালী মহল ওই জমির মালিকানা এবং ভুয়া কাগজপত্র দেখিয়ে অগ্রণী ব্যাংক থেকে ঋণ নেয়। পরবর্তীকালে ঋণের টাকা পরিশোধ করতে না পারায় বাড়িটি নিলামে ওঠে। তিনি জানান, এমন একজন বিখ্যাত লোকের স্মৃতি বিজড়িত ভবন ও জমি দেখিয়ে ঋণ নেওয়ার বিষয়টি বিস্ময়কর। তিনি আশা প্রকাশ করেন, প্রশাসন এ ব্যাপার তৎপর হবে। এ ব্যাপারে রংপুর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুর রশিদ সরকার গতকাল সমকালকে জানান, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। দুটি পৃথক মামলা হয়েছে।

সমকাল, ২৮ আগস্ট, ২০০৯

2 comments: