আবার নির্বাচন এসেছে, ভোলার সংখ্যালঘুরা এখনও শঙ্কায়

হাসিব রহমান, ভোলা।।

[ '০১ সালের বিভীষিকার দিনগুলো আজও তাড়িত করছে ]

জাতীয় সংসদ নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই চরম শঙ্কা আর উৎকণ্ঠা বেড়ে যাচ্ছে ভোলার নির্যাতিত নিপীড়িত সংখ্যালঘু পল্লীতে। এক অজানা ভীতির মধ্যে রয়েছে জেলার প্রায় অর্ধলক্ষ সংখ্যালঘু ভোটার। ২০০১ সালের সংসদ নির্বাচনের সময় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর বর্বরোচিত নারী নির্যাতন, তাণ্ডবলীলার কারণে এবারও তারা আশঙ্কার মধ্যে রয়েছে। যে দলই ক্ষমতায় আসুক এ বছরও যে তাদের ওপর নগ্ন হামলা হচ্ছে না তার পর্যাপ্ত নিশ্চয়তা এখনও পাচ্ছে না। নির্বাচন মানেই নির্যাতন সংখ্যালঘু সম্প্রদায়ের কাছে। ভোলার মাটিতে আলোচিত ২০০১ সালের সংখ্যালঘু নির্যাতনের ইতিহাসের ৭ বছর পেরিয়ে গেলেও এখনও ভুলতে পারছে না সেই বিভীষিকাময় দিনগুলো। নির্যাতনের চিহ্ন এখনও রয়ে গেছে সংখ্যালঘু পল্লীতে। দেশ ছেড়ে বহু সংখ্যালঘু পরিবার চলে যাওয়ার পরও শত অত্যাচার, নির্যাতন, সম্ভ্রম, ধনসম্পদ হারিয়ে দেশ ও মাটির টানে যেসব অসহায় হিন্দু সংখ্যালঘু পরিবার আছে তারা এবার নির্বাচনের পর্যাপ্ত নিরাপত্তা ও ভোটাধিকারের নিশ্চয়তা দাবি করেছে। ক্ষেভে দুঃখে আক্ষেপ করে এক হিন্দু ভোটার বলেন, "এভাবে নির্বাচন এলে যদি লাঞ্ছিত হতে হয় তাহলে এ নির্বাচনের দরকার নেই। নাগরিক অধিকার প্রয়োগের জন্য নিরাপত্তা নিশ্চিত করতে পারলে তারা এবার ভোট দিবেন।" এসব তথ্য সংখ্যালঘু অধ্যুষিত একাধিক সূত্রে পাওয়া গেছে।

সূত্রগুলো জানিয়েছে, ২০০১ সালে জোট সরকার ক্ষমতায় আসার পর জেলার সর্বাধিক সংখ্যালঘু অধ্যুষিত এলাকা লালমোহন ও তজুমদ্দিনে জোট সরকারের ক্যাডাররা নির্যাতন চালায়। ভোটের রাত থেকে শুরু করে টানা প্রায় ৪৮ ঘন্টা হায়েনার মতো ঝাঁপিয়ে পড়ে সংখ্যালঘুদের ওপর। জোটের বিএনপির ক্যাডাররা উল্লাস করে সংখ্যালঘু পল্লীতে লুটপাট, ভাংচুর, গণধর্ষণে উন্মত্ত হয়ে ওঠে। তারা এতটাই হিংস্র পশুর চেয়ে ভয়ানক হয়ে ওঠে যে, মায়ের সামনে মেয়ে, শাশুড়ির সামনে বউকে ধর্ষণ করতে দ্বিধা করেনি। কোন অনুনয় বিনয় তারা শেঅনেনি। ধনসম্পদ সব কিছুর বিনিময় তাদের ইজ্জত বাঁচাতে পারেনি। সেই বিভীষিকাময় দিনগুলোর কথা মনে পড়তে এখনও আঁতকে ওঠে অনেকেই। তখন যা ঘটেছে তার অর্ধেকটা আজও কেউ জানতে পারেনি। মিডিয়ার মাধ্রমে ২/৪ ভাগ জানাজানি হলে দেশ বিদেশে তোলপাড় সৃষ্টি হয়। শেষ পর্যন্ত মাত্র কয়েকটি মামলা নিতে পুলিশ বাধ্য হয়।

সূত্রগুলো জানিয়েছে, লালমোহন উপজেলার লার্ডাহার্ডিঞ্জ ইউনিয়নের অন্নদা প্রসাদ ও পেয়ারিমোহন গ্রাম দু'টিতে গত নির্বাচনপরবর্তী ধ্বংসযজ্ঞের নারকীয় ঘটনায় লোকলজ্জা, সম্ভ্রম বাঁচানোর অজানা ভয়ে অর্ধেক পরিবার পার্শ্ববর্তী দেশ ভারতে আশ্রয় নেয়। বাকি অর্ধেক পরিবার এখনও ভিটেমাটি আঁকড়ে ধরে আছে। অন্নদা প্রসাদ গ্রাম অনুসন্ধানে কয়েকদিন আগে সাংবাদিকরা গেলে নৃশংসতার শিকার গৃহবধূ পঙ্গু শেফালী রানী দাসকে সেই দুর্বিষহ দিনগুলোর কথা জিজ্ঞেস করতেই আঁতকে ওঠেন। তিনি জানান, সেদিন নিজের জীবন আর ইজ্জতকে বাঁচাতে ঘর ছেড়ে পার্শ্ববর্তি গঙ্গাচরণ দাসের বাড়িতে আশ্রয় নিয়েছিলেন। ওই বাড়িতে তাঁর মতো আরও অনেক গৃহবধু আশ্রয় নেয়। কিন্তু পাষণ্ড নরপিশাচদের রাক্ষুসে থাবায় সবাই পালাতে পারলেও শেফালী পঙ্গুত্বের কারণে পারেননি। নিজেকে রক্ষা করতে পারেননি। তাদের লোলুপদৃষ্টি ও বাঘের মতো থাবা কেড়ে নেয় সব। মামলা করার পর সাজা হলেও আসামি সাইফুল ও শাহিন এখনও পলাতক রয়েছে। শেফালীর এখন আর কিছুই হারানোর ভয় নেই। আসন্ন নির্বাচন সুষ্ঠু পরিবেশে হলে তিনি এবার ভোট দিতে যাবেন। কিন্তু প্রশ্ন- সেই নিরাপত্তার নিশ্বয়তা কতটুকু?

অন্নদা প্রসাদ গ্রামের মাঝখানে আলোচিত ভেণ্ডার বাড়ি হওয়াতে সেই কাল রাতে যখন চারদিক থেকে আক্রমণ শুরু হয়, দলে দলে মহিলারা নিরাপদ ভেবে আশ্রয় নেয় ওই বাড়িতে। শেষ পর্যন্ত ওই বাড়িও রক্ষা পেল না। ওই বাড়ির প্রসাদ চন্দ্র দাস (৪০) জানান, রাত ১০টার দিকে ক্যাডাররা দলে দলে মহিলাদের ওপর ঝাঁপিয়ে পড়ে সম্ভ্রমহানি করলেও লজ্জায় মুখ খোলেনি কেউ। ওই রাতে ক্যাডারদের হামলা থেকে রক্ষা পায়নি নয় বছরের শিশু রিতা। তাকে নির্মম ধর্ষণের ঘটনা দেশব্যাপী আলোচিত হয়। শেষ পর্যন্ত তাকে আশ্রয় নিতে হয় ভারতে। ড. কামাল, অজয় করসহ অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব ভোলায় এসে সরেজমিন প্রত্যক্ষ করে গেছেন।

ওই একই রাতে শাশুড়ি বিষ্ণুপ্রিয়া ও পুত্রবধূ সুজাতাও রক্ষা পাননি। প্রসাদ চন্দ্র ক্ষোভে দুঃখে আক্ষেপ করে বলেন, এভাবে নির্বাচন এলে যদি লাঞ্ছিত হতে হয় তাহলে নির্বাচনের প্রয়োজন নেই। নাগরিকঅধিকার প্রয়োগের জন্য নিরাপত্তা নিশ্চিত করতে পারলে তারা এবার ভোট দেবেন। একই কথা জানিয়েছেন, পার্শ্ববর্তী ভাবঞ্জন দাস (৪০), নিশিবাড়ির তপন চন্দ্র রায় (৪৮), মতি ঘোষ (৩৮)। একই গ্রামের রামকৃষ্ণ দাসের স্ত্রী লাভলী রানী (৩৫) গত নির্বাচনে ভোট দিতে পারেনি। সে দিন তিনি ধানক্ষেতে লুকিয়ে নিজেকে রক্ষা করেন। আর তাঁর স্বামী খালের পানিতে ডুবে থেকে নিজেকে রক্ষা করেন। হুমকির ভয়ে শ্যামলি চন্দ্র দাস (৩০) গত নির্বাচনে ভোট দিতে পারে নি। যদি এবার সুষ্ঠু পরিবেশ হয় তাহলে ভোট দেবে বলে আশা করেন। ২০০১ সালে সংখ্যালঘু নির্যাতনের ঘটনায় অনেকে ভারতে গেলেও তাঁরা যাননি। সুষ্ঠু নির্বাচন হলে দেশ ছাড়বেন না।

ব্রজলাল মাস্টারের বাড়ির পুষ্প রাণী দাস (৬০) গত নির্বাচনের দিন অনেক হুমকির মুখে ভোট দিয়েছেন। ভোট দিয়ে বাড়ি ফিরে দেখেন তাঁর পুত্রবধূ মায়া রানীকে পিটিয়ে শরীরের সমস্ত অলঙ্কার খুলে নেয়া হয়েছে। ছেলে তপন দাসকেও বেধড়ক পিটিয়েছে। তবে এ বছর তত্ত্বাবধায়ক সরকার সুন্দর পরিবেশে ভোট নেয়ার ব্যবস্থা করলে সবাই ভোট দিয়ে নিরাপদে থাকতে পারবেন বলে জানান। জিএম মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক শ্যামল চন্দ্র চৌধুরী জানান, নির্বাচন পরবর্তি সময়টাই তাদের জন্য কাল হয়ে দাঁড়ায়। ওই সময় তাদের নিরাপত্তা দিতে হবে। তাই তাদের এলাকায় পুলিশ ক্যাম্পটি স্থায়ীভিত্তিতে রাখার দাবি জানান। পলানবাড়ির সুবল চন্দ্র দাস (৭০) জানান, পুলিশ ক্যাম্প নিয়ে ষড়যন্ত্র চলছে। গত মাসে হঠাৎ করে ক্যাম্পটি উঠিয়ে নেয়া হয়েছে। পরে তাদের দাবির মুখে আবার রাখা হয়। ক্যাম্পটি সরিয়ে নেয়া হলে তাদের ওই এলাকায় থাকা সম্ভব হবে না বলেই মন্তব্য করেন তিনি।

শুধু লালমোহনের ওই দু'টি গ্রামই নয়। জেলার সব উপজেলায় ২০০১ সালে কমবেশি সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটে।
এ ব্যাপারে ভোলা জেলা প্রশাসক মো: মেসবাহুল ইসলাম জানান, আমরা এ বছর নির্বাচনের জন্য সর্বাত্মক ব্যবস্থা নিয়েছি।
এ ব্যাপারে পুলিশ সুপার জিএম আজিজুর রহমান জানান, আমরা যে কোন অন্যায় হলে ব্যবস্থা নেব। এখনও আমাদের গোয়েন্দা সংস্থা থেকে খারাপ কোন রিপোর্ট পাইনি। পূর্বের মতো এ বছর খারাপ কিছু হবে বলে আমরা মনে করছি না। তার পরও আমরা তিন স্তর পরিকল্পনা করেছি। নির্বাচনের আগে, নির্বাচনের সময় ও পরে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হবে। পুলিশ ক্যম্প সরানো হবে না।

জনকণ্ঠ: ২৭ নভেম্বর, ২০০৮

No comments:

Post a Comment